Categories
ANIMALS Arqueología Córdoba Cultura FUN Junta de Andalucía LATEST Medina Azahara NATURE NEWS TECH WORLD WIDE

ম্যালোর্কার সর্বশেষ মুসলিম প্রতিরোধ

1229 সালে, আরাগনের জাইমে প্রথম সৈন্যরা মলোর্কায় বর্তমান পালমা, মদিনা ময়ুরকাকে ঘিরে ফেলে। 20,000 থেকে 30,000 এর মধ্যে মুসলমান মারা গিয়েছিল। তবে জুয়াপ নেতার নেতৃত্বে প্রায় ১৫,০০০ লোক পালিয়ে যুদ্ধ করতে পেরেছিল। তাদের আত্মসমর্পণের আগ পর্যন্ত তারা আরও দুই বছর স্থায়ী হয়েছিল। তবুও, প্রায় ৩,০০০ বেঁচে থাকা এই দ্বীপের উত্তরাঞ্চলীয় পার্বত্য অঞ্চলে আশ্রয় নিয়েছিল, যেখানে তারা সামরিক প্রতিরক্ষায় ঘেরা ফার্মহাউসে আরও দু’বছর ধরে লুকিয়ে ছিল।

প্রত্নতাত্ত্বিকগণ সেলার জাদুঘরের পরিচালক, এবং পাবলো গ্যালেরা এখন এই প্রতিরোধের সমাপ্তি পুনর্গঠন করেছেন এবং 10 বছর কাজ করার পরে, এই বন্দোবস্তটির সম্প্রসারণকে আরও 160,000 বর্গ মিটার-ও সেইসাথে উপকরণগুলি সংজ্ঞায়িত করতে সক্ষম হয়েছেন এর বাসিন্দারা তাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করত। এখানে কেবল একটি সমস্যা রয়েছে: ১৯mall০ এর দশকে গর্গ ব্লাউ জলাভূমি তৈরির জন্য অ্যালম্লুটক্স নামে পরিচিত জায়গাটি প্লাবিত হয়েছিল। প্রতিবার জলের উত্থান, ফার্মহাউস এবং তার ইতিহাস অদৃশ্য হয়ে যায়।

তিনি 902 সালে মক্কা যাবার পথে একজন মুসলিম তীর্থযাত্রী ছিলেন, যেটিকে বাতাস দিয়ে আরবদের জন্য তত্কালীন অজানা বালিয়ারিক দ্বীপগুলিতে নিয়ে যাওয়া হয়েছিল। তিনি কর্ডোবার আমিরকে তাদের আবিষ্কারের কথা জানিয়েছিলেন এবং তিনি তাদেরকে ঝড়ের কবলে নিয়ে যান, তিনি তাদের নাম দেন ইসলাস ওরিয়েন্টালস দে আল-আন্দালালাস। তারপরে তারা স্বতন্ত্র তাফা হয়ে যায়, ১১১৪ সালে তারা আলমোরাভিডদের দ্বারা এবং ১৯০৩ সালে আলমোহাদরা বিজয়ী হয়, যতক্ষণ না আর্গোনিয়ার রাজার আক্রমণ মুসলিম শাসনের অবসান ঘটে। ট্রামুন্টানা পাহাড়ে কেবল বেঁচে যাওয়া লোকদেরই লুকিয়ে রাখা হয়েছিল।

যারা পালিয়ে গিয়েছিল তাদের কী ঘটেছিল তার সন্ধান হারিয়ে গেছে, যদিও জাইম প্রথমের ক্রনিকল এবং একটি আরব দ্বারা রচিত তথাকথিত বুক অফ ডিস্ট্রিবিউশন, আলম্লালটেক্স ফার্মহাউস (আলমেরুগ, মধ্যযুগীয় কাতালান ভাষায়) এর অস্তিত্ব সম্পর্কে কিছু উল্লেখ করেছে এবং এর ছয় হাইড্রোলিক মিল ১২7676-এর একটি নোটারিয়াল অ্যাক্টও এই সত্যটির কথা বলেছে যে কেবিনগুলি সহ 300 মিটার দৈর্ঘ্যের প্রাচীরগুলি এই অঞ্চলে পাওয়া গিয়েছিল, সেই সময়কালের একটি দুর্গের সাথে মিল রেখে। তবে ১৫৫৯ সাল নাগাদ এ অঞ্চলের এক প্যারিশ পুরোহিত “মোড়সের সময় থেকে” একটি বিশাল শহরের অস্তিত্বের কথা বলেছিলেন এবং মসজিদের অবশেষগুলি এখনও আলাদা করা হয়েছিল।

১৯ 1970০ সালে, জলের সমস্ত কিছু প্লাবনের আগে, স্থানীয় স্থানীয় প্রত্নতাত্ত্বিকেরা, ম্যানুয়েল ফার্নান্দেজ-মিরান্ডার নেতৃত্বে একটি ছোট খনন করেছিলেন, যা প্রথম অবশেষে আলোকিত করেছিল: দেয়াল এবং সিরামিক। তারা তাদের আরব হিসাবে অনুঘটক করেছিল, তবে তাদের সঠিক কালানুক্রমিক প্রতিষ্ঠা করতে পারেনি। যাইহোক, 2001 সালে, সেই বছর দ্বীপটিতে ভয়াবহ খরার কারণে সমস্ত কিছু আবার দৃশ্যমান হয়েছিল, যা দে এবং গালেরাকে প্রথমে তদন্ত পদ্ধতি নিয়মতান্ত্রিকভাবে পরিচালিত করতে দিয়েছিল। তার পর থেকে এবং যখন বৃষ্টিপাতের অভাবে এটি অনুমতি দেয়, তখন পুনর্গঠন করা সম্ভব হয়েছিল যে সামরিক অবরোধের কারণে শরণার্থীরা “খাদ্যের অভাবে পশুর মতো বাস করতেন।” প্রত্নতাত্ত্বিক যুক্ত করেছেন, “খ্রিস্টানদের সাথে চুক্তি করার চেষ্টা করার জন্য তারা সেলারে গিয়েছিলেন, তবে এটি সবই নিরর্থক ছিল … বেঁচে থাকার জন্য তাদের ক্যানিবালিজম অনুশীলন করতে হয়েছিল, 1232 অবধি দ্বীপটির বিজয় সমাপ্ত না হওয়া পর্যন্ত”। তবে কিছু লোক পাহাড়ের গুহাগুলিতে আশ্রয় নিতে পেরেছিল, কিন্তু ক্রমে ক্রীতদাস হয়ে বিক্রি করার জন্য শিকার করা হয়েছিল। প্রায় 1240 এর মধ্যে প্রতিরোধের সমাপ্তি ঘটে।

তদন্তের ফলে পুড়ে যাওয়া ঘর, একটি মসজিদ এবং এর মিহরাব, মানবদেহগুলির একটি কবরস্থান এবং বিভিন্ন বাড়ির চাবি সহ এই সময়কালে অসংখ্য সিরামিকের একটি বৃহত নগর নেটওয়ার্কের অবশেষ উদ্ধার করা হয়েছে। তেমনিভাবে লাঙল, ম্যানুয়াল মিল, কাউবেলস এবং ফুসালোয়াস, তাঁতগুলিতে ব্যবহৃত গোলাকার পাথর, পাশাপাশি একটি শিলালিপিযুক্ত একটি সজ্জিত বেসিন, যা ভাগ্যকে বোঝায়, এবং উদ্ধার করা হয়েছে এমন একটি বড় জার উদ্ধার করা হয়েছে। পরীক্ষাগারে বিশ্লেষণ করা। এতে জাফরান, লেবু, জলপাইয়ের পরাগগুলি সনাক্ত করা হয়েছে, এটি নির্দেশ করে যে এটি খাদ্য সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়েছিল।

উপরে বর্ণিত নোটারিয়াল অ্যাক্ট ১২ 12 document এবং অন্যান্য ডকুমেন্টারি রেফারেন্সগুলি জলাশয়ের জলের দ্বারা ক্ষতিগ্রস্থ না হয়ে পুরো ফার্মহাউজ পরিবেশের সন্ধান করতে বিশেষজ্ঞদেরকে কাজ করেছে। সুতরাং তারা আশ্রয়কেন্দ্র ও প্রতিরক্ষামূলক দুর্গ খুঁজে পেয়েছে। “তারা উত্তর আফ্রিকা থেকে শক্তিবৃদ্ধির অপেক্ষায় আশ্রয় নিয়েছিল, কিন্তু এগুলি কখনই আসেনি এবং এটিই তাদের শেষ ছিল,” দে আরও যোগ করেন à সাইটের ১ 16 হেক্টর জমির মধ্যে, বাড়তে থাকা পানির স্তরটির ফলস্বরূপ কেবল ১% এরও কম খনন করা হয়েছে। “তদন্তের সীমিত জায়গা সত্ত্বেও, ইতিমধ্যে কী হয়েছিল সে সম্পর্কে আমাদের কিছুটা ধারণা রয়েছে have প্রত্নতাত্ত্বিকের উপসংহারে বলা হয়েছে, যা আবিষ্কার করা বাকি রয়েছে তা উত্তেজনাপূর্ণ হতে পারে।

Related Posts

La última resistencia musulmana de Mallorca

ম্যালোর্কার সর্বশেষ মুসলিম প্রতিরোধ

1229 সালে, আরাগনের জাইমে প্রথম সৈন্যরা মলোর্কায় বর্তমান পালমা, মদিনা ময়ুরকাকে ঘিরে ফেলে। 20,000 থেকে…

La última resistencia musulmana de Mallorca

ম্যালোর্কার সর্বশেষ মুসলিম প্রতিরোধ

1229 সালে, আরাগনের জাইমে প্রথম সৈন্যরা মলোর্কায় বর্তমান পালমা, মদিনা ময়ুরকাকে ঘিরে ফেলে। 20,000 থেকে…

La última resistencia musulmana de Mallorca

ম্যালোর্কার সর্বশেষ মুসলিম প্রতিরোধ

1229 সালে, আরাগনের জাইমে প্রথম সৈন্যরা মলোর্কায় বর্তমান পালমা, মদিনা ময়ুরকাকে ঘিরে ফেলে। 20,000 থেকে…